research

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এ্যাসোসিয়েশনের গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত

Mar 27, 2022

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২০ মার্চ ২০২২:

রাজশাহী ইউনিভার্সিটি এ্যালামনাই এ্যাসোসিয়েশন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক শিক্ষক-শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করেছে। আজ রবিবার ক্যাম্পাসস্থ সাবাস বাংলাদেশ চত্বরে অনুষ্ঠিত এই আয়োজনে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ৪৩ জনকে সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার সংবর্ধনা স্মারক প্রদান করেন। এ্যাসোসিয়েশনের আহ্ববায়ক নুরুল ইসলাম ঠান্ডুর সভাপতিত্বে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম।

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তরা হলেন- শহীদ অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জোহা, শহীদ এএইচএম কামারুজ্জামান, ড. মুহম্মদ শহীদুল্লাহ, প্রফেসর জিল্লুর রহমান সিদ্দিকী, হাসান আজিজুল হক, যতীন সরকার, সেলিনা হোসেন, মহাদেব সাহা।

একুশে পদকপ্রাপ্তরা হলেন- মমতাজ উদদীন আহমদ, জিয়া হায়দার, অধ্যাপক মুহম্মদ শামস-উল হক, অধ্যাপক সনৎ কুমার সাহা, অধ্যাপক মজিবর রহমান দেবদাস, কবি ওমর আলী, গোলাম আরিফ টিপু, হালিমা খাতুন, ডা. আ. আ. ম. মেসবাহুল হক (বাচ্চু ডাক্তার), ড. গোলাম মুরশিদ, এস এম আব্রাহাম লিংকন, ফরিদা পারভিন, অধ্যাপক মনিরুজ্জামান মিয়া।

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্তরা হলেন- ড. মযহারুল ইসলাম, কবি আতাউর রহমান, বদরউদ্দিন উমর, আবদুল হাফিজ, কবি আবুবকর সিদ্দিক, অধ্যাপক আলী আনোয়ার, সুশান্ত মজুমদার, অধ্যাপক খান সারওয়ার মুরশিদ, অধ্যাপক খোন্দকার সিরাজুল হক, অধ্যাপক শহিদুল ইসলাম, জাকির তালুকদার, মাসুম রেজা, মামুন হুসাইন, অধ্যাপক মলয় ভৌমিক, স্বরোচিষ সরকার, রতন সিদ্দিকী, ইমতিয়ার শামীম, আনজীর লিটন, রফিকুর রশীদ, আমিনুর রহমান সুলতান, মো. জাহাঙ্গীর আলম শাহ ও অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম।

সংবর্ধনা অনুষ্ঠানে সশরীর উপস্থিত ছিলেন সেলিনা হোসেন, অধ্যাপক সনৎ কুমার সাহা, এস এম আব্রাহাম লিংকন, অধ্যাপক শহিদুল ইসলাম, জাকির তালুকদার, মাসুম রেজা, অধ্যাপক মলয় ভৌমিক, স্বরোচিষ সরকার, রতন সিদ্দিকী, ইমতিয়ার শামীম, আনজীর লিটন, রফিকুর রশীদ, আমিনুর রহমান সুলতান, মো. জাহাঙ্গীর আলম শাহ ও অধ্যাপিকা হোসনে-আরা বেগম।

অনুষ্ঠানে আইযুব আলী খান তাঁর বক্তব্যে বলেন, সালটা ১৯৭৪। রাজধানী  ঢাকার রমনা পার্কে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সদ্য পাস করা তরুণ বন্ধুরা বসেছেন আড্ডায়। এই আড্ডায় কথা হলো  কিভাবে ঢাকার বুকে একখন্ড মতিহার প্রতিষ্ঠিত করা যায়, তা নিয়ে। এগোতে থাকলো ভাবনা। গড়ে তোলা হলো রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাক্তন ছাত্র সমিতি। বাড়ল আড্ডার ক্ষেত্র। কখনও ধানমন্ডি, কখনও লালমাটিয়া, শেষে  নয়াপল্টন হয়ে পুরানা পল্টনে। নাম বদলে হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়  সেন্ট্রাল এ্যালমনাই  এসোসিয়েশন। এর পাশাপাশি নানা নামে গড়ে উঠলো কয়েকটি সংগঠন। এদিকে   রাজশাহীতে বিশ্ববিদ্যালয় অনুমোদিত  রাজশাহী ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (RUAA)-এর কার্যক্রম চলছিল।  ২৪ ডিসেম্বর ২০২১-এ  রাজশাহী বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন  (RUAA)  কার্যক্রম জোরদার করতে  এর  ঢাকা ইউনিট গঠন করা হয়। সেন্ট্রাল অ্যালামনাই (RUAA) এর ঢাকা ইউনিট বলে নির্ধারিত হলো।  

আজ মনে পড়ে সেই সময়ে যারা অকৃ্ত্রিম ভালবাসা দিয়ে সবুজ মতিহার ঢাকার বুকে প্রতিষ্ঠিত করার প্রয়াস করেছিলেন তাঁদের, যাঁরা  বিগত ৪৮ বছর ধরে বিশ্ববিদ্যালযের শিক্ষার মান, ছাত্র- ছাত্রীদেও বৃত্তিসহ কিভাবে জাতীয় পর্যায়ে বিশ্ববিদ্যালয়কে তুলে ধরা যায় তার প্রচেষ্টা চালিয়েছিলেন।  অনেকেরই  তখন আর্থিক অবস্থা স্বছল না থাকা অবয় শুধু প্রাণের টানে সকল রাষ্ট্রীয় অনুষ্ঠানসহ ১৯৬৯ এর মহান শহীদ  শিক্ষক ড.শামসুজ্জোহার প্রতি শ্রদ্ধা জানানোর অনুষ্ঠানের  আয়োজন করেন। জাতীয়ভাবে প্রতিষ্ঠিত করার চেষ্টা আজও অব্যাহত রয়েছে। বিশ্ববিদ্যায়ের বর্তমান ও প্রাক্তন ছাত্রদের আর্থিক সাহায্যে বৃত্তি প্রদান কার্যক্রম, স্বছল  সাবেক  ছাত্রদের চিকিসা সহায়তা করা ছাড়াও  নিয়মিত কল্যাণমূলক কর্মকান্ড অব্যাহত রয়েছে। আজ উন্মুক্ত বিশ্বে কালের বাস্তবতায় অ্যালামনাই অ্যাসোসিয়েশন  (RUAA) একটি সামাজিক দায়বদ্ধ সংগঠন হিসেবে স্বীকৃতি পেয়েছে। মতিহারের চেতনা বুকে নিয়ে যারা তাদের মেধা, প্রজ্ঞা ও সৃষ্টিশীলতা দিয়ে বিশ্ববিদ্যালয়কে দেশে-বিদেশে পরিচিত করেছেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।

 

এই বিশ্ববিদ্যালয়ের সাবেক যে সব ছাত্র-ছাত্রী ও শিক্ষক রাষ্ট্রীয় পর্যায়ে পদক ও সম্মাননা পেয়ছেন, সেই গুণীজনদের সম্মান জানাতে আজ আমাদের এই ক্ষুদ্র আয়োজন । তাঁদেও জানাই অভিনন্দন।

ক্ষুদ্র  ক্ষুদ্র বালি কণা মিলে মহাদেশ গড়ে ওঠে, বিন্দু বিন্দু জল মিলে বিশাল সাগর সৃষ্টি হয়-  এই চির সত্যকে ধারণ  করেই আমরা সকল গ্রাজুয়েটদের আহবান জানাই, আসুন সবাই দ্রুত (RUAA)এর সদস্য হয়ে বিশ্ববিদ্যালয়ের  সার্বিক উন্নয়নে ভুমিকা রাখি।

সংবর্ধনা শেষে যাত্রাপালার আয়োজন করা হয়।

আইযুব আলী খান

সভাপতি

রাজশাহী ইউনিভার্সিটি এ্যালামনাই এসোসিয়েশন ঢাকা ইউনিট

  • Share: