research

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোকদিবস পালন

Aug 16, 2021

রাজশাহী বিশ্ববিদ্যালয়, ১৫ আগস্ট ২০২১:
গভীর শোক ও শ্রদ্ধায় আজ রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোকদিবস পালন করা হয়। দিবসের শুরুতে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯:৩০ মিনিটে রুটিন দায়িত্বে নিযুক্ত উপাচার্য ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম শোক র‌্যালিসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সে সময় উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, ভারপ্রাপ্ত প্রক্টর মো. লিয়াকত আলী, হল প্রাধ্যক্ষ, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতিসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। সেখানে তাঁরা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তাঁর রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।
এরপর বিভিন্ন আবাসিক হল ও বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ক্যাম্পাসের স্কুলসমূহ, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদসহ অন্যান্য প্রতিষ্ঠান এবং পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ করে।
দিবসটি উপলক্ষে সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জাতীয় শোক দিবস ২০২১ পালন কমিটির সভাপতি উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রুটিন দায়িত্বে নিযুক্ত উপাচার্য ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ। সভায় সাবেক উপাচার্য প্রফেসর আবদুল খালেক বক্তব্য রাখেন। এছাড়া সাবেক উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনও অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন। সভাটি সঞ্চালনা করেন জাতীয় শোক দিবস পালন কমিটির সদস্য-সচিব ও রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম।
সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম বলেন, বঙ্গবন্ধু সশরীরে আজ আর আমাদের মধ্যে নেই, রয়েছে তাঁর আদর্শ। কিন্তু এই ধন্য পুরুষের জন্মশতবর্ষে তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনার দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বে জাতি আজ নিরন্তর এগিয়ে চলেছে। মর্যাদাশীল রাষ্ট্র হিসেবে, তাঁরই প্রদর্শিত পথে, মুক্তির রথে, উন্নয়নের মহাসড়কে, পরিণত হয়েছে বিশ্ব উন্নয়নের রোল মডেল। জাতীয় শোক দিবসের এই দিনে আমাদের প্রত্যয় হোক মৃত্যুঞ্জয়ী চিরভাস্বর বঙ্গবন্ধুর কর্ম, সংগ্রামের আদর্শ ও চেতনাকে সারাবিশ্বে ছড়িয়ে দেয়া। ইতিহাসের এই মহানায়কের প্রতি সর্বশ্রেষ্ঠ সম্মান জানাতে আমাদের সৎ, নিষ্ঠাবান ও দায়িত্বশীল সুনাগরিক হবার কোন বিকল্প নেই।
সভার শেষে রাবি টিএসসিসি নির্মিত বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
দিবসটি উপলক্ষে অন্যান্য কর্মসূচির মধ্যে আছে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় স্কুল ও শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষার্থীদের জন্য অনলাইনে রচনা প্রতিযোগিতা, বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিল, সন্ধ্যা ৬টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা এবং সন্ধায় শহীদ মিনার চত্বরে প্রদীপ প্রজ্বালন।
বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নিজ নিজ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে।

  • Share: