research

শোক সংবাদ

Jul 07, 2020

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক ছাত্র প্রফেসর ড. এম.এ জলিল বাধ্যকতাজনিত এবং করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আজ ০৯ জুন মঙ্গলবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজেউন)। উল্লেখ্য, ড. এম.এ জলিল জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম) এর সাবেক গবেষণা পরিচালক ছিলেন। এ ছাড়াও তিনি বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতির সভাপতি এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য ছিলেন। তিনি একাধারে ছিলেন শিক্ষাবিদ, গবেষক, সমাজ সেবক ও সংগঠক। ২০০৬ সালে অর্থনীতি শিক্ষক সমিতি কর্তৃক সরকারিভাবে মঙ্গার গবেষণা কাজে বৃহত্তর রংপুরে (৫টি জেলার) ১২ সদস্যের যে টিম ছিল তিনি ছিলেন সেই টিম লিডার। তিনি ছিলেন বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী। ১৯৮০ সালে ভারতের বেনারস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। মাগুরার এই কৃতিসন্তান ড. এম.এ জলিল জেলার শ্রীপুর উপজেলার বরিশাট গ্রামে জন্মেছিলেন। তিনি বেশ কয়েকদিন ধরে অসুস্থ ছিলেন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর । তিনি সপরিবারে ধানমন্ডিতে নিজের বাসায় থাকতেন।
তিনি রংপুর কারমাইকেল কলেজসহ বিভিন্ন কলেজে অধ্যাপনা করেছেন। এ ছাড়াও তিনি সাভারে লোক প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক, দুর্নীতি হ্রাস বিষয়ক সরকারি প্রকল্পের পরিচালক ছিলেন। সরকারি চাকরি থেকে অবসর গ্রহণের পর তিনি প্রাইম ইউনিভার্সিটি, ইষ্টার্ণ ইউনিভার্সিটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। তিনি বিভিন্ন গবেষণাধর্মী লেখালেখি করতেন। ঢাকাস্থ মাগুরা জেলা সমিতি গঠনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।
আমারা Rajshahi University Central Alumni Association (RUCAA) এর পক্ষ হতে তাঁর রুহের মাগফেরাত কামনা করছি। মহান আল্লাহ্ রাব্বুল আল-আমিন তাঁকে জান্নাতুল ফেরদৌস যেন দান করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সকলের প্রতিও সমবেদনা জ্ঞাপন করছি। আমিন--------
মোঃ নূরুল ইসলাম ঠান্ডু
সভাপতি, RUCAA
এবং
মোঃ আইয়ুব আলী খান
মহাসচিব, RUCAA

  • Share: